Pages

রাসূলুল্লাহর (সাঃ)-এর অনুসরণ করা উম্মতের উপর ফরয

Sunday, August 31, 2014


       হযরত রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হলেন উম্মতের আদর্শ ও দ্বীনের মাপকাঠি। এ সম্পর্কে মহান আল্লাহ পবিত্র কুরআনে ইরশাদ করেন, আল্লাহর সন্তুষ্টি ও পরকালীন মুক্তির প্রত্যাশীদের জন্য রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর মধ্যে রয়েছে সর্বোত্তম আদর্শ। (সূরা আহযাব :২১) 

     রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর অনুসরণই হচ্ছে দ্বীনের আনুগত্য এবং সেটাই মহান আল্লাহর ইবাদত ও বন্দেগী। তাই রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর অনুসরণের মাধ্যমেই মহান আল্লাহর সন্তুষ্টি ও জান্নাত লাভ হবে। এ সম্পর্কে আল্লাহ তাআলা বলেন, যে কেউ আল্লাহ ও তার রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর আনুগত্য করবে তিনি তাকে বেহেস্তে প্রবেশ করাবেন। যার তলদেশে নহর প্রবাহিত হয়। তারা সেখানে চিরকাল থাকবে। এ হলো মহাসাফল্য। (সূরা নিসা-১৩) 

       মহান আল্লাহ তাআলা আরো ইরশাদ করেন,
قل ان كنتم تحبون الله فاتبعوني يحببكم الله ويغفرلكم ذنوبكم والله غفورالرحيم                                          
অর্থাৎ- আপনি বলে দিন। যদি তোমরা প্রকৃতই আল্লাহর প্রতি ভালবাসা পোষণ কর, তবে আমার অনুসরণ কর। তাহলে আল্লাহ তোমদেরকে ভাল বাসবেন এবং তোমাদের গুনাহ মাফ করে দিবেন। (সূরা আল ইমরান :৩১)
রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর আদর্শের বিরোধিতা করা কুফরী। এর ভয়াবহতা সম্পর্কে মহান আল্লাহ পাক বলেন “যারা তার (রাসূলের) আদর্শের বিরোধিতা করবে তাদের ভয় করা উচিত যে, তাদের উপর বিপর্যয় আপতিত হবে অথবা যন্ত্রনাদায়ক আযাব তাদেরকে গ্রাস করবে। (সূরা নূর, আয়াত :৬৩) 

             রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর তরীকার অনুসরণ না করলে প্রকারান্তে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আনুগত্য করা হয় না। এ বিষয়টি উম্মতের বুঝার জন্য রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পবিত্র জবানে স্পষ্ট করে দিয়ে বলেছেন, 
كل امة يدخلون الجنة الامن ابي قيل ومن ابي يا رسول الله قال من اطاعني دخل الجنة ومن عصاني فقدابي-
অর্থাৎ- আমার উম্মতের সকল লোকই জান্নাতি হবে অস্বীকারকারী ব্যতীত।
জিজ্ঞেস করা হল, ইয়া রাসূলাল্লাহ! কে অস্বীকারকারী? উত্তরে তিনি বললেন, যে আমার অনুসরণ করবে সে জান্নাতে প্রবেশ করবে। আর যে আমার নাফরমানি করবে সে অস্বীকারকারী। (বুখারী শরীফ)

        বলার অপেক্ষা রাখে না যে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর অনুসরণ করার অর্থ  তার আদর্শ গ্রহণ, পালন ও রক্ষা করা। তার ব্যাক্তিগত ও ধর্মীয় জীবন যেমন আমাদের জন্য আদর্শ, তেমনি তার পারিবারিক, সামাজিক, ব্যবসায়িক, রাজনৈতিক তথা সমগ্র জীবন আমাদের জন্য আদর্শ। সাহাবায়ে কেরাম রা. রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর পদাঙ্ক অনুসরণ করে ধন্য হয়েছেন। আমরাও যদি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর অনুসরণ করি তাহলে আমরাও ধন্য হতে পারব। 

       দুঃখের বিষয় আমরা অনেকেই রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সমগ্র আদর্শকে গ্রহণ না করে নিজেদের সুযোগ-সুবিধা, প্রয়োজন, আর মর্জি মাফিক তার আংশিক আদর্শকে মেনে চলছি। কতিপয় সুন্নাতের অনুসরণ করে বাকি সুন্নাতকে বাদ দিয়ে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর খাঁটি উম্মতের দাবিদার মনে করছি। আর এর উপর শাফায়াতের আশা করছি। 

      দ্বীনের কিছু আদেশ-নিষেধ মেনে ও কিছু বর্জন করে আর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কিছু অনুসরণ করে এবং তার কিছু সুন্নাতকে ছেড়ে দিয়ে কি আল্লাহর সন্তুষ্টি দুনিয়ার শান্তি ও আখেরাতের মুক্তি পাওয়া যাবে ? কারণ আল্লাহ তাআলার ঘোষণা, তবে কি তোমরা কিতাবের কিছু অংশ বিশ্বাস কর আর কিছু অংশ অবিশ্বাস- অমান্য কর ? যারা এরূপ করবে পার্থিব জীবনে দুর্গতি ছাড়া তাদের আর কোন গত্যন্তর নেই। আর কিয়ামতের দিন তাদেরকে কঠোর শাস্তির দিকে পৌঁছে দেয়া হবে। আল্লাহ তোমাদের কাজ-কর্ম সম্পর্কে বেখবর নন। (সূরা বাকার :৮৫)

     কাজেই আসুন, রাসূল প্রেমিক হয়ে আল্লাহর সন্তুষ্টি অর্জনের মাধ্যমে দুনিয়ার সুখ-শান্তি ও পরকালীন মুক্তির লক্ষ্যে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর প্রতিটি সুন্নাত ও আদর্শ পারিবারিক জীবন থেকে শুরু করে রাষ্ট্রীয় জীবনের প্রতিটি ক্ষেত্রে বাস্তবায়ন করি। আর সকল স্তরের মুসলমানকে এ ব্যাপারে উদ্বুদ্ধ করি। আমীন।  

No comments:

Post a Comment

 

NameSilo Coupon Code "discount1$foryou"

like

like
like