Pages

প্রতিবেশীর হক

Friday, August 29, 2014




               প্রতিবেশীর ব্যাপারে আল্লাহ রাব্বুল আলামীন বলেন, নিকটতম প্রতিবেশীদের সাথে এবং দুরবর্তী প্রতিবেশীদের সাথে (সদ্বব্যবহার কর) এ আয়াতের প্রেক্ষিতে হযরত হাসান বসরী রহ.কে কেউ জিজ্ঞেস করল যে, কতদূর পর্যন্ত প্রতিবেশী ধর্তব্য হবে? তিনি জবাব দিলেন সামনের দিকে চল্লিশ ঘর, পিছনের দিকে চল্লিশ ঘর, ডান দিকে চল্লিশ ঘর, এবং বামদিকে চল্লিশ ঘর। হযরত আয়শা রা. রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞেস করলেন, আমার দুই প্রতিবেশী আছে, প্রথমে কার খোঁজ খবর নিব? রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, যার দরজা তোমর দরজার বেশি নিকটবর্তী। হযরত ইবনে আব্বাস রা. থেকে বিভিন্ন সনদে বর্ণিত হয়েছে যে, নিকটতম প্রতিবেশী ঐ ব্যক্তি যার সাথে আত্মীয়তার সম্পর্ক আছে । আর দূরবর্তী প্রতিবেশী ঐ ব্যক্তি যার সাথে আত্মীয়তার সম্পর্ক নেই। 

             নওফ শামী রহ. থেকে বর্ণিত আছে যে নিকটতম প্রতিবেশী হল মুসলমান প্রতিবেশী। আর দুরবর্তী প্রতিবেশী হল ইহুদী, নাসারা বা অমুসলিম প্রতিবেশী। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, যে ব্যক্তি আল্লাহর প্রতি ও আখেরাতের প্রতি ঈমান রাখে তার উচিত যে, সে কোন ভাবে প্রতিবেশীকে কষ্ট দিবে না। বহু রিওয়ায়াতে প্রতিবেশীর হক সম্পর্কে অনেক বেশী তাগিদ করা হয়েছে। 
     
          এক হাদীসে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, তোমরা কি জান! প্রতিবেশীর হক কী? তা হচ্ছে যদি প্রতিবেশী সাহায্য চায় তাকে সাহায্য কর, যদি কর্জ চায় তাকে কর্জ দাও, যদি সে মুখাপেক্ষী হয় তার সহযোগিতা কর, যদি অসুস্থ হয় তার সেবা কর, যদি সে মারা যায় তার জানাযার সাথে যাও। যদি কোন ব্যাপারে সে আনন্দ লাভ করে তবে তাকে মুবারকবাদ দাও। যদি সে মুসীবতে পতিত হয় তাকে সান্তনা দাও। তার অনুমতি ব্যতীত তার বাড়ির পাশে নিজের বাড়ি এতটা উঁচু কর না যাতে তার হাওয়া-বাতাস বন্ধ হয়ে যায়। তুমি কোন ফল কিনলে তাকে তা থেকে হাদিয়া এবং উপহার স্বরূপ দাও। তা যদি না পার তবে ফল গোপনে ঘরে নিয়ে আস যাতে সে দেখতে না পায়। আবার তোমার সন্তানরাও যেন ফলসহ বাহির না হয় যাতে প্রতিবেশীর সন্তানরা তা দেখে কষ্ট না পায়। তেমনি ভাবে তোমার ঘরের ধোঁয়া দিয়ে প্রতিবেশীকে কষ্ট দিও না। হ্যাঁ, যদি পাকানো বস্তুর অংশ তাকে দাও তবে ভিন্ন কথা। 

             হযরত ইবনে উমর রা. ও আয়শা রা. থেকে বর্ণিত রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, হযরত জিবরাঈল আ. আমাকে প্রতিবেশীর হক সম্পর্কে এত বেশি তাগিদ করতে থাকলেন যে, তার বারংবার তাগিদের দরুণ আমার ধারণা জন্মেছিল যে, প্রতিবেশীকে বুঝি ওয়ারিস বনিয়ে দেওয়া হবে।

              উল্লেখিত হাদীসসমূহে প্রতিবেশীর হকের প্রতি যথেষ্ট গুরুত্ব ও তাগিদ দেয়া হয়েছে। অথচ আমরা অনেকেই প্রতিবেশীর হকের প্রতি খুবই উদাসীন। এজন্য পরকালে জবাবদিহির সম্মুখীন হতে হবে। তাই আমাদের সাবধান হওয়া এবং সংশোধন হওয়া কর্তব্য। আল্লাহ তাআলা আমাদের সকলকে এই হাদীসের উপর আমল করার তাওফীক দান করুন। আমীন। 

No comments:

Post a Comment

 

NameSilo Coupon Code "discount1$foryou"

like

like
like