Pages

কুরআন ও হাদীসের আলোকে পীর-মুরীদি

Saturday, August 23, 2014



পীর-মুরীদি কী?
     
     হক্কানী পীর-মাশায়েখ আল্লাহওয়ালা বুজুর্গানে দ্বীন আল্লাহ ভোলা মানুষদেরকে আল্লাহ ওয়ালা বানানোর জন্য ঈমান ও আমলকে খাঁটি ও মজবুত করার লক্ষ্যে কুরআন সুন্নাহ থেকে যে সকল পদ্ধতি গ্রহণ করেছেন এবং কুরআন সুন্নাহর আলোকে যে সকল পদ্ধতি উদ্ভাবন করেছেন এগুলোকে সাধারণ মানুষ পীর-মুরীদি বলে। একে বায়াত বা বায়াত করাও বলে। আবার কেউ একে সুলুক ও তরীকত এবং তাছাওউফ ও তাযকিয়াও বলে। পীর ফার্সী ভাষার শব্দ আরবীতে এর জন্য শায়েখ শব্দ ব্যবহার হয়। শায়েখ এর সর্বশেষ বহুবচন মাশায়েখ। সুতরাং পীর এবং মাশায়েখ একই অর্থের। তবে মুরীদ আরবী শব্দ। যিনি বায়াত করান তিনি পীর বা শায়েখ। আর যিনি বায়াত হন তিনি মুরীদ।

পীর শব্দ কুরআন-সুন্নায় নেই
 
     পীর শব্দ কুরআন-সুন্নায় কোথাও নেই এ কারণে অনেকেই একে বর্জনীয় ভাবেন। আসলে বিষয়টা হল, কাজ যদি কুরআন-সুন্নাহর তথা শরীয়তের মাপকাঠিতে হয় তাহলে সেটা নিঃসন্দেহে সহীহ মানা উচিত, নাম যেটাই হোক। যেমন নামায, রোযা, দরূদ ইত্যাদি শব্দ কুরআন-সুন্নায় কোথাও নেই। তাই বলে এগুলোকে কেউ বাতিল বলে না। বললে তার কথাই কুরআন হাদীসের বিপক্ষে হবে। অনুরূপ পীর-মুরীদীর তরীকার সকল কাজ যদি কুরআন সুন্নাহ তথা শরীয়তের মাপকাঠিতেই হয় তাহলে তার বিরোধিতা করা হবে নিজের ইহকাল ও পরকাল বরবাদ করা।

সাহাবী হওয়ার পরও বিভিন্ন বিষয়ে তাঁদের থেকে বায়াত গ্রহণ

 
     বর্তমানে হক্কানী পীর মাশায়েখ যে সকল বিষয়ে বায়াত করান তা অবিকল ভাবে কুরআন হাদীসে পাওয়া যায়। অথচ অনেকেই মনে করেন রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম শুধু অমুসলিমদেরকে মুসলমান হওয়ার ক্ষেত্রেই বায়াত করিয়েছেন। অথচ বর্তমানে মুসলমানদেরকে বায়াত করানো হয় যা নিরর্থক। এ ধারণা ঠিক নয়।
     কেননা রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাহাবীদের থেকেও বায়াত (আনুগত্যর শপথ) নিয়েছেন। অথচ তাদের ঈমানের সার্টিফিকেট কুরআন-হাদীস থেকে প্রমাণিত। তা ছাড়া যে সকল অবস্থা, ক্ষেত্রে বা বিষয়ে রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বায়াত নিয়েছেন তা যদি বিশেষ অবস্থা বা সময়ের সাথে সম্পৃক্ত হয়ে থাকে তা হলে তা পরবর্তীতে বহাল থাকবে না। নইলে তা কিয়ামত পর্যন্ত বহাল থাকবে। যেমন- ঈমান হেফাজতের লক্ষ্যে মক্কা থেকে অন্যত্র হিজরতের উদ্দেশ্যে তিনি বায়াত করাতেন। কিন্তু মক্কা বিজয়ের পর হিজরতের উদ্দেশ্যে অনেকে বায়াতের জন্য উপস্থিত হলেও তিনি তাদেরকে বায়াত করান নি। অনুরূপ হুদায়বিয়ার সন্ধির সময় হযরত উসমান রা. মক্কায় শহীদ হওয়ার সংবাদ ছড়িয়ে পড়লে তিনি প্রতিশোধ নেয়ার জন্য হুদায়বিয়ায় উপস্থিত সবাইকে বায়াত করান। একেই ‘বায়াতে রেদওয়ান’ বলা হয়। পরে এ বায়াত করান নি। তবে তিনি ১. ঈমানের উপর অবিচল থাকার জন্য, ২. নামায কায়েমের জন্য, ৩. যাকাত আদায়ের জন্য, ৪. মৃত্যুর পর বিলাপ না করার, ৫. জিহাদ করার এবং ৬. জিহাদের ময়দানে ধৈর্য্য ধারণের জন্য, ৭. চুরি না করার, ৮. অপবাদ না দেয়ার, ৯. প্রত্যেক কল্যাণকর কাজে প্রস্তুত থাকার, এবং ১০. আল্লাহর আরো যত বিধান আছে সে গুলোর প্রতি আনুগত্য প্রদর্শন ও কখনো অবাধ্য না হওয়ার উপর পুরুষ ও মহিলা সাহাবীদের থেকে বায়াত গ্রহণ করেছেন। এ সময় তারা অমুসলিম ছিলেন না। বরং তাঁরা কিয়ামত পর্যন্ত পরবর্তী সকল উম্মতের মধ্যে শ্রেষ্ঠ ঈমান ও আমলের অধিকারী ছিলেন। আর বর্তমান পীর মাশায়েখ ঈমান ও আমল খাঁটি করার লক্ষ্যে মুসলমান মহিলা ও পুরুষ থেকে এ সকল বিষয়েই বায়াত নিয়ে থাকেন। এ বিষয়ে নিচে কুরআন ও হাদীস থেকে প্রমাণ দেয়া হল।
  اخبرني عروة ان عائشة زوج النبي صلي الله عليه وسلم اخبرته ان رسول الله صلي الله عليه وسلم كان يمتحن من هاجر اليه من المؤمنات بهذه الأ ية بقول الله – يا ايها النبي اذا جاءك المؤمنات يبايعنك علي ان لا يشركن بالله شيئا ولا يسرقن ولايزنين ولا يقتلن اولادهن ولا يأتين ببهتان يفترينه بين ايديهن وارجلهن ولا يعصينك في معروف فبايعهن واستغفرلهن الله ان الله غفور رحيم ، قال عروة قالت عائشة فمن اقر بهذا الشرط من المؤمنات قال لها رسول الله صلي الله عليه وسلم قد بايعتك كلاما ولا والله ما مست يده يدامرأة قط في المبايعة ، ما يبايعهن الا بقوله قد بايعتك علي ذلك- رواه البخاري                                                                   

     উরওয়া রহ. থেকে বর্ণিত। তিনি বলেন নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর সহধর্মিণী আয়শা রা. তাকে বলেছেন, কোন মু’মিন মহিলা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কাছে হিজরত করে এলে, তিনি তাকে আল্লাহর এ আয়াতের ভিত্তিতে পরীক্ষা করতেন-অর্থ ঃ হে নবী! মু’মিন নারীগণ যখন আপনার কাছে এই মর্মে বায়াত করতে আসে যে, তারা আল্লাহর সাথে কোন শরীক করবে না, চুরি করবে না, ব্যভিচার করবে না, নিজেদের সন্তানকে হত্যা করবে না, তারা সজ্ঞানে কোন অপবাদ রচনা করে রটাবে না এবং সৎকর্মে আপনাকে অমান্য করবে না, তখন তাদের বায়াত গ্রহণ করুন এবং তাদের জন্য আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করুন। আল্লাহ তো ক্ষমাশীল, পরম দয়ালু (৬০ ঃ ১২)
      উরওয়া রহ. বলেন আয়শা রা. বলেছেন, যে মু’মিন মহিলা এসব শর্ত মেনে নিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাকে বলতেন, আমি কথার মাধ্যমে তোমাকে বায়াত করে নিলাম। আল্লাহর কসম ! বায়াত গ্রহণ কালে কোন নারীর হাত নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর হাতকে স্পর্শ করে নি। নারীদেরকে তিনি শুধু এ কথার দ্বারাই বায়াত করতেন।قد بايعتك علي ذلك   অর্থাৎ- আমি তোমাকে এ কথার উপর বায়াত করলাম। সূত্র ঃ ২: ৭৫৭, বুখারী শরীফ, হাদীস নং ৪৫৩১।
    
     এ হাদীসে হযরত আয়েশা রা. মহিলাদের বায়াত গ্রহণের কথা উল্লেখ করেছেন যা সূরা মুমতাহিনায় উল্লেখ হয়েছে। এখানে যাদের বায়াত করার কথা উল্লেখ হয়েছে তারা আল্লাহর কাছে ঈমানদার মহিলা সাহাবী হিসেবে সাব্যস্ত। তদুপরি তারা যে সকল বিষয়ে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কাছে বায়াত গ্রহণের জন্য এসেছেন আল্লাহ তাআলা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে তাদের থেকে ঐ সকল বিষয়ে বায়াত করাতে আদেশ করেছেন। আর এ বিষয়গুলো নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর যুগের সাথে নির্দিষ্ট নয়। বরং বিষয়গুলো কিয়ামত পর্যন্ত জারী থাকবে। সুতরাং বর্তমানে হক্কানী পীর-মাশায়েখ মহিলাদের থেকেও এ সকল বিষয় সহ আরো অন্যন্য নেকের বিষয়ে বায়াত করাতে পারেন। এটা কেউ অস্বীকার করলে তার থেকে কুরআনের এ আয়াত এবং বুখারী শরীফের এ হাদীস অস্বীকার করা হবে। পুরুষ সাহাবীদের ক্ষেত্রেও অবিকল এরূপ বিষয়ের উপর বায়াত করার বর্ণনা বুখারী শরীফে উল্লেখ হয়েছে।
             قال اخبرنا ابو إدريس عائذ الله بن عبد الله ان عبادة بن الصامت رضي الله عنه وكان شهيد بدرا وهو احد النقباء ليلة العقبة ان رسول الله صلي الله عليه وسلم قال وحوله عصابة من اصحابه بايعوني علي ان لاتشركوا بالله شيئا ولا تسرقوا ولاتزنوا ولاتقتلوا اولادكم ولا تأتوا ببهتان تفترونه بين أيديكم وأرجلكم ولا تعصوا في معروف فمن وفي منكم فأجره علي الله ومن أصاب من ذلك شيئا فعوقب في الدنيا فهو كفارة له ومن أصاب من ذلك شيئا ثم ستره الله فهو إلي الله إن شاء عفا عنه وإن شاء عاقبه فبايعناه علي ذلك
 رواه البخاري والنسائي
   ‘আয়িযুল্লাহ ইবনে আব্দুল্লাহ রহ. বলেন, বদর যুদ্ধে অংশগ্রহণকারী ও লাইলাতুল আকাবার একজন নকীব ‘উবাদা ইব্ন সামিত রা. বর্ণনা করেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর পার্শ্বে উপস্থিত এক দল সাহাবীকে তিনি ইরশাদ করেন, “তোমরা আমার কাছে এই মর্মে বায়াত গ্রহণ কর যে, আল্লাহর সঙ্গে কিছু শরীক করবে না, চুরি করবে না, যিনা করবে না, তোমাদের সন্তানদের হত্যা করবে না, কাউকে মিথ্যা অপবাদ দেবে না এবং নেক কাজে নাফরমানী করবে না। তোমাদের মধ্যে যে তা পূরণ করবে, সে তার বিনিময় আল্লাহর কাছে পাবে। আর কেউ এর কোন একটিতে লিপ্ত হয়ে পড়লে এবং দুনিয়াতে তার শাস্তি পেয়ে গেলে, তবে তা হবে তার জন্য কাফ্ফারা। আর কেউ এর কোন একটিতে লিপ্ত হয়ে পড়লে এবং আল্লাহ তা অপ্রকাশিত রাখলে, তবে তা আল্লাহর ইচ্ছাধীন। তিনি যদি চান তাকে মাফ করে দিবেন। আর যদি চান তাকে শাস্তি দিবেন। আমরা এর উপর বায়াত গ্রহণ করলাম।- সূত্র ঃ বুখারী শরীফ ১:৭, হাদীস নং ১৭; নাসাঈ ২:১৬৬, হাদীস ৪২১১ ।
 
      এ হাদীসে একদল সাহাবীর উপস্থিতিতে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যে সকল বিষয়ের উপর বায়াত করিয়েছেন তা সর্ব যুগের জন্যই প্রযোজ্য এবং জরুরী। সুতরাং বর্তমানে হক্কানী পীর- মাশায়েখ এ সকল বিষয় সহ আরো অন্যান্য নেকের বিষয় বায়াত করালে তা জরুরি বিষয়ে নবীর সুন্নাত আদায় করা হবে। তা ভিত্তিহীন বা বিদআত আখ্যায়িত করা বৈধ হবে না। উপরোক্ত আয়াত এবং হাদীসে অমুসলিমদের ঈমান কবুলের সময়ের বায়াতের কথা উল্লেখ হয়েছে। এমন দাবি তো কারো পক্ষে করা সম্ভব নয়। করলে তা তাহরীফ হবে। বরং তাঁরাই তখন ঈমানে আমলে শ্রেষ্ঠ ছিলেন। এমনকি কিয়ামত পর্যন্ত তারাই শ্রেষ্ঠ। তবুও তাদের থেকে বায়াত নেয়া হয়েছে। সুতরাং বর্তমান মুসলমান এবং আলেম-উলামা থেকেও এই বায়াত নেয়া হলে তা  অবিকল কুরআন-সুন্নাহ অনুযায়ি হবে। এ দু’য়ের বহির্ভুত হবে না।
    স্বয়ং ইমাম বুখারী রহ. বোখারী শরীফে বায়াতের বিষয়ে একটা শিরোনাম এভাবে লিখেছেন, باب البيعة علي اقامة الصلواة (নামায কায়েমের বায়াত গ্রহণ) এর পর হাদীস উল্লেখ করেছেন,

حدثنا محمد بن المثني قال حدثنا يحيي قال حدثنا إسماعيل قال حدثنا قيس عن جرير بن عبدالله قال بايعت رسول الله صلي الله عليه وسلم علي اقامة الصلواة و إيتاء الزكاة والنصح لكل مسلم                             
 
হযরত মুহাম্মাদ ইবনুল মুসান্না রহ. ........ জারীর বিন আব্দুল্লাহ রা. থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর নিকট সালাত আদায়, যাকাত প্রদান এবং প্রত্যেক মুসলমানের কল্যাণ কামনা করার বায়াত গ্রহণ করেছি। সূত্র: বুখারী ১:৭৫, হাদীস:৪৯৯। এছাড়া বুখারী, মুসলিম, আবু দাঊদ, তিরমিযী, নাসাঈ ও মুওয়াত্তা শরীফে নবীদের পরে কিয়ামত পর্যন্ত শ্রেষ্ঠ মুসলামন তথা সাহাবীদের থেকে আরো বিষয়ে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বায়াত নিয়েছেন।

সূরা ফাতিহায় পীর-মুরীদির আলোচনা
    
     আল্লাহ তাআলা মানব-দানবের হেদায়েতের জন্য কুরআন নাযিল করেছেন। সূরা ফাতিহা তন্মধ্যে শ্রেষ্ঠ। সুতরাং সূরা ফাতিহার মধ্যে যে বিষয়গুলো স্থান পেয়েছে সে গুলোর গুরুত্ব পূর্ণকুরআনের মধ্যে সবচেয়ে বেশি। আল্লাহ তাআলা প্রথম পাঁচ আয়াতে তাঁর গুণগান ও বান্দার কাকুতি-মিনতির কথা উল্লেখ করেছেন। তারপর ছয় নং আয়াতে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করে সকল মানব-দানবের প্রতি আদশ জারি করেছেন যে, তারা যেন মাওলার কাছে সিরাতে মুস্তাকীমের হিদায়াত বা মাওলাকে পাওয়ার সহজ তরীকায় চলার ও বহাল থাকার জন্য শয়নে-স্বপনে, ঘুম-জাগরণে সদা দোআ করতে থাকে। এখন প্রশ্ন হল সিরাতে মুস্তাকীম বা মাওলাকে পাওয়ার সরল তরীকা কোনটা? পরক্ষণেই আল্লাহ তাআলা এ প্রশ্নের উত্তর উল্লেখ করে বলেছেন, صراط الذين انعمت عليهم
(যাদের প্রতি আপনি নিয়ামত দান করেছেন।) তবে নিয়ামত পেয়েও অবাধ্য হয়ে গেছে এমন কেউ যাতে এতে শরীক থাকার ধারণা না করতে পারে তার জন্য সর্ব শেষে বলেছেন, غير المغضوب عليهم ولا الضالين (তারা গজব প্রাপ্ত ও পথভ্রষ্ট নয়।)  এখানে সবচেয়ে লক্ষণীয় বিষয় হল, আল্লাহ তাআলা নিজের প্রিয় বান্দাদের তরীকাকেই সীরাতে মুস্তাকীম তথা আল্লাহ প্রদত্ত হিদায়াত আখ্যায়িত করেছেন। অর্থাৎ কেউ মাওলা প্রদত্ত সরল তরীকায় চলতে চাইলে তাকে কেবল মাওলা প্রেমিকের তরীকায়ই চলতে হবে। এটা সূরা ফাতিহার শাব্দিক অর্থ থেকে প্রমাণিত হয়। যাদের তরীকা সিরাতে মুস্তাকীমের মাপকাঠি আল্লাহ তাআলা অন্যত্র তাদের উল্লেখ করে বলেছেন।

الذين انعم الله عليهم من النبيين والصديقين والشهداء والصالحين

    (যাদের প্রতি আল্লাহ নেয়ামত দান করেছেন তারা হলেন আম্বিয়া, সিদ্দীকীন, শুহাদা এবং সালেহীন। ( সূরা নিসা : ৬৯।) সূরা ফাতিহার সাথে এই আয়াত যুক্ত হলে স্পষ্ট অর্থ হয় যে, আম্বিয়া, সিদ্দীকীন, শুহাদা এবং সালেহীনের তরীকাই হল আল্লাহর কাছে সীরাতে মুস্তকীম ও আল্লাহ প্রদত্ত হিদায়াত। এ আয়াতে সালেহীন অর্থাৎ নেককার বলতে হক্কানী পীর- মাশায়েখ, বুজুর্গানে দ্বীন এবং আল্লাহওয়ালাগণ উদ্দেশ্য। চাই তিনি যে যুগের হন, যে ভাষার হন বা যে দেশের হন না কেন। সুতরাং সূরা ফাতিহার প্রতি ঈমান রাখতে হলে তাকে প্রত্যেক যুগের হক্কানী পীর-মাশায়েখের উদ্ভাবিত ঈমান আমল মজবুত করার তরীকাকেও অনিবার্যভাবে সীরাতে মুস্তাকীমেরে মধ্যে শামিল মানতে হবে।

কতিপয় মানুষের পীর-মুরীদির বিষয়ে ভুল বোঝা-বুঝির উৎস
   
      কতিপয় লোক বলেন, বিদায় হজ্জে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, “আমি তোমাদের মাঝে দুটি বিষয় রেখে গেলাম। তোমরা যতক্ষণ পর্যন্ত এদুটি আঁকড়ে ধরে রাখবে ততক্ষণ গোমরাহ হবে না। একটি হল কিতাবুল্লাহ (কুরআন শরীফ)। অন্যটি হল আমার সুন্নাহ (আমার জীবনাদর্শ)। এ হাদীসের স্পষ্ট মর্মার্থ হল, শুধু কুরআনÑহাদীসই মানতে হবে। অন্য কোন ব্যক্তিকে মানলে সে গোমরাহ হয়ে যাবে। তা ছাড়া হাদীসে এসেছে, দুজন বায়াত গ্রহণ করালে শেষোক্ত ব্যক্তিকে হত্যা করে দাও।Ñমুসলিম শরীফ ২: ১২৮)।
      এ কারণে সারা দেশে একজন বায়াতকারী হওয়া উচিৎ। মুসলিম শরীফের এ হাদীসের এমন ব্যাখ্যা ঠিক নয়। কেননা এটা শুধু প্রশাসনিক বায়াত ছিল যা ইসলামী রাষ্ট্রের আমীর নির্ধারণের জন্য প্রযোজ্য। এটা শুধু মদনী জীবনের ক্ষেত্রে গ্রহণীয়। আর বর্তমানে হক্কানী পীর-মাশায়েখ যে বায়াত করেন তা মক্কী ও মদনী উভয় ক্ষেত্রেই প্রযোজ্য। কোথাও ইসলামী রাষ্ট্র থাকলেও ঐ সকল বিষয়ে বায়াত প্রযোজ্য। না থাকলেও প্রযোজ্য। কেননা এ সকল বিষয় প্রশাসনিক নয়। আর বিদায় হজ্জের উক্ত হাদীসের বিষয়ে বর্তমানে অনেকের থেকেই ঐরূপ বলতে শোনা যায়। কিন্তু এটা তাদের একটা মারাত্মক ভুল বোঝাবুঝি বলা যেতে পারে। কেননা হাদীস ভা-ারে শুধু এই একটি হাদীস থাকলেও তাদের ঐ দাবি সঠিক হত না। অথচ ঈমান আমল মজবুত করার জন্য বায়াত করার বিষয়ে আরো অনেক হাদীস রয়েছে যা ইতোপূর্বে  উল্লেখ করা হয়েছে। অন্য এক হাদীসে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম খোলাফায়ে রাশেদীনের আদর্শকেও আঁকড়ে ধরতে বলেছেন-
 عليكم بسنتي وسنة الخلفاء الراشدين المهديين 
(তোমরা আমার জীবনার্শ ও হিদায়াত প্রাপ্ত খোলাফায়ে রাশেদীনের জীবনাদর্শকে আঁকড়ে ধর।Ñমিশকাত শরীফ ২৯ হা: ১৫৮।)
      এ হাদীসে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম প্রত্যেক খলীফায়ে রাশেদ এর জীবনাদর্শকেও সুন্নত আখ্যায়িত করেছেন এবং আমাদেরকে তা মেনে চলার জন্য আদেশ করেছেন। খোলাফায়ে রাশেদীন পরবর্তীতে চার জন প্রসিদ্ধ হলেও হাদীসে কোন সংখ্যা নির্ধারণ করা হয় নি। সুতরাং যারাই এ মাপকাঠিতে আসবেন এ হাদীসের ফলে তাদের জীবনাদর্শ সুন্নত আখ্যায়িত হবে এবং তারাও পরবর্তীদের সবার জন্য অনুকরণীয় হবেন। তাদের শরীয়ত সম্মত জীবনাদর্শ হাদীস বহির্ভূত বলা হাদীস শাস্ত্র সম্বন্ধে অজ্ঞতা হবে। বরং কেউ বললে সে হাদীসের বিরুদ্ধাচারণকারী হবে।
   
 এ বিষয়ে আরো একটি হাদীস হল, اصحابي كالنجوم بايهم اقتديتم اهتديتم  (আমার সাহাবীগণ তারকারাজির ন্যায়। তাদের যাকে অনুসরণ করবে হিদায়াত পাবে।) এ হাদীস দ্বারা খোলাফায়ে রাশেদীনের সাথে সাথে সকল সাহাবীর জীবনাদর্শ অনুকরণীয় হওয়ার প্রমাণ পাওয়া যায়। এ হাদীসকে যঈফ আখ্যায়িত করার কোন স্বার্থকতা নেই। কেননা প্রচুর সংখ্যক আয়াত দ্বারা সাহাবীদের জীবনাদর্শ সকলের অনুকরণীয় হওয়ার কথা বলা হয়েছে। যেমন
 ومن .............. يتبع غيرسبيل المؤمنين نوله ماتولي ونصله جهنم . وساءت مصيرا

অর্থ : আর যারা .............. মু’মিনদের তরীকার বাইরে চলবে, আমরা তাদেরকে ঐদিকেই চালাব যা তারা অবলম্বন করেছে। আর তাদেরকে জাহান্নামে নিক্ষেপ করবো। এটা তাদের নিকৃষ্টতর গন্তব্য স্থান। সূরা নিসা : ১১৫
 
এ আয়াতে মু’মিন বলতে সাহাবায়ে কেরামই বিশেষভাবে উদ্দেশ্য। কেননা কুরআন নাজিল হওয়ার সময় একমাত্র তাঁরাই মুমিন হিসাবে আল্লাহ ও তাঁর রাসূলের কাছে স্বীকৃত। এখানে যেহেতু মুমিন বহুবচন ব্যাবহার হয়েছে এ কারণে সকল সাহাবীর জীবনাদর্শ অনুকরণীয় হওয়া প্রমাণিত হয়। উক্ত হাদীস যঈফ হলেও যেহেতু তা হুবুহু আয়াতের অর্থ বহন করে এ কারণে এ হাদীসকে কেন্দ্র করে সকল সাহাবীকে হকের মানদ- হতে অস্বীকার করা আদৌ ঠিক নয়। আল্লাহ তাআলা বলেন :
فان امنوا بمثل ما امنتم به فقداهتدوا وان تولوا فانماهم في شقاق 
অর্থ : অতএব তারা যদি ঈমান আনে, তোমাদের ঈমান আনার মত তবেই তারা হেদায়াত প্রাপ্ত গণ্য হবে। আর যদি মুখ ফিরিয়ে নেয় তবে তারাই হঠকারীতায় রয়েছে।  সূরা বাকারা : ১৩৭
 
এ আয়াতে আল্লাহ তাআলা কিয়ামত পর্যন্ত পরবর্তী সকলের আমল বরং ঈমানের ক্ষেত্রেও সাহাবাদেরকে মাপকাঠি বানানোর ঘোষণা দিয়েছেন। সুতরাং উপরোক্ত হাদীসকে যঈফ আখ্যায়িত করে সাহাবায়ে কেরামকে হকের মাপকাঠি গণ্য না করার যুক্তি নেই। আল্লাহ রাব্বুল আলামীন সাহাবায়ে কেরামকে হকের মাপকাঠি গণ্য না করা হঠকারিতা হিসাবে উল্লেখ করেছেন।
আল্লাহ তাআলা আরো বলেন : واذا قيل لهم امنوا كما امن الناس 
অর্থ : যখন তাদেরকে বলা হয় অন্যান্য মানুষ যেভাবে ঈমান এনেছে তোমরাও সে ভাবে ঈমান আন।Ñসূরা বাকারা : ১৩।
 
      কুরআন নাযিল হওয়ার সময় যারা ঈমান এনেছেন তাঁরাই সাহাবায়ে কেরাম। এ আয়াতেও সকল সাহাবীকে ঈমানের জন্যও মাপকাঠি আখ্যায়িত করা হয়েছে। অর্থাৎ- কারো ঈমান ও আমল আল্লাহ দরবারে কবুল হওয়ার জন্য তা কমপক্ষে সাহাবায়ে কেরামের ঈমান ও আমলের নমুনায় হওয়া জরুরি। বহু আয়াত থেকেই এরূপ প্রমাণিত হয়। এরপরেও একটি হাদীসকে কেন্দ্র করে সকল সাহাবীকে হক ও সত্যের মাপকাঠি গণ্য না করা ইসলাম প্রীতির পরিচয় বহন করে না। এর পরেও উক্ত হাদীসকে ইস্যু করে সাহাবাদেরকে কটাক্ষ করার সুযোগ নিতে চাইলে এ জাতীয় আয়াতের আলোকে তার ঈমান-আমল দুরুস্ত করা জরুরী।
     এ বিষয়ে আরো একটি হাদীস হল-
من سن سنة حسنة فله اجرها واجر من عمل عليها
(যে কেউ কোন নেক কাজ চালু করবে সে তার সওয়াব পাবে এবং তার পদ্ধতি অনুযায়ী যারা আমল করবে তাদের সওয়াবের সমপরিমাণ সওয়াব সেও পাবে।) এ হাদীসে কিয়মত পর্যন্ত অনেক বিশেষ বিশেষ ব্যক্তি অনুসরণীয় হওয়ার এবং তাদের উদ্ভাবিত পদ্ধতি অনুযায়ী আমলকারী সকল ব্যক্তি সওয়াব প্রাপ্ত হওয়ার সুসংবাদ দেয়া হয়েছে। এই অর্থে বুখারী শরীফে একটি হাদীস বর্ণিত হয়েছে-
من احدث في امرنا هذا ماليس منه فهو رد
(যে এই দ্বীনের মধ্যে নতুন কিছু উদ্ভাবন করবে যা দ্বীন সমর্থিত নয় তা বর্জনীয়। (বুখারী)
এ হাদীসে দ্বীনের মধ্যে নতুন উদ্ভাবন দ্বীন সমর্থিত হলে গ্রহণীয়। নইলে বর্জনীয় হওয়ার কথা বলা হয়েছে। সুতরাং এই দুই হাদীস থেকে প্রমাণিত হয় যে, কিয়ামত পর্যন্ত দ্বীন সমর্থিত অনেক নতুন নতুন পদ্ধতি উদ্ভাবন করা হবে সে পদ্ধতি ও তার ইদ্ভাবক অনুসরণীয় হবেন। তার উপর প্রত্যেক আমলকারী সওয়াব প্রাপ্ত হবে। সে সকল নতুন পদ্ধতি বিদআত আখ্যায়িত করলে এবং উদ্ভাবকদেরকে বিদআতী বললে সে এ দুই হাদীসের বিরুদ্ধাচারণকারী হবে। এ বিষয়ে আরো একটি হাদীস হল,
مارأه المسلمون حسنا فهو عند الله حسن
   (মুসলমানগণ যেটা ভাল হওয়ার রায় দেবেন সেটা আল্লাহর কাছে ভাল হওয়া গণ্য হবে। (মুসলিম শরীফ) এ হাদীছে শুধু সে সকল মুসলমান উদ্দেশ্য যাদের রায় চুড়ান্ত গণ্য করা হয়। যাঁরা আল্লাহভীরু এবং ইসলামের বিষয়ে গভীর জ্ঞানের আধিকারী হয়ে থাকেন। এমন মুসলমানগণ যে বিষয়টা কুরআন সুন্নাহর আলোকে ভাল হওয়ার রায় দেবেন তা পূর্ব থেকেই আল্লাহর কাছে ভাল হওয়ার প্রমাণ বহন করবে। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরো বলেন-
اتقوا فراسة المؤمن فانه ينظر بنورالله
আল্লাহ ওয়ালার ফেরাসত ও গভীর উপলব্ধিকে মূল্যায়ন করে চল। কেননা তিনি আল্লাহর নূরে দেখে বলেন। এ হাদীসের দৃষ্টিতেও সর্বযুগের সকল স্থানের আল্লাহ ওয়ালা আলেম ও হক্কানী পীর-মাশায়েখের মতাদর্শ গ্রহণীয় হওয়ার প্রমাণ বহন করে। কেউ তা বিদআত আখ্যায়িত করলে সে এ সকল হাদীসের বিরুদ্ধাচারণকারী গণ্য হবে। সুতরাং একটি হাদীসের আক্ষরিক অর্থকে কেন্দ্র করে হাদীস ভা-ারের অন্য সকল হাদীসকে উপেক্ষা করাকি গোমরাহী হবে না ? সুতরাং উপরোক্ত হাদীসগুলোর ধারাবাহিক  আলোচনা থেকে স্পষ্ট ভাবে প্রমাণিত হল যে, সাহাবা কিরামের যুগ থেকে পরবর্তী সর্ব যুগের হক্কানী আলেম, পীর-মাশায়েখ যুগ চাহিদা ভাষা ও অঞ্চল ভেদে জনমনে ইসলামের বীজ সুদৃঢ় করার জন্য অনেক পন্থা উদ্ভাবন করতে থাকবেন। যার বিস্তারিত বিবরণ ও পদ্ধতি অবিকল ভাবে হাদীসে থাকবে না বরং থাকা জরুরিও নয়। বরং এমন দাবি করাও ঠিক নয়। কেননা ইসলাম বিস্তারে তাদের উদ্ভাবিত পদ্ধতিগুলো গ্রহণীয় হওয়ার কথা পূর্ব থেকেই হাদীস দ্বারা প্রমাণিত। সুতরাং ইল্লাল্লাহর যিকির ও পাগড়ী বা রুমাল ছড়িয়ে বায়াত করা ইত্যাদি হাদীসের আলোকে গ্রহণীয়, বিদআত নয়।

পীর ধরার উদ্দেশ্য আল্লাহওয়ালা হওয়া


      আল্লাহ তাআলা বলেন :
ان كنتم تحبون الله فاتبعوني يحببكم الله ويغفرلكم ذنوبكم  অর্থাৎ- তোমরা আল্লাহর মাহবুব ও ওলী হতে চাইলে আমার অনুসরণ কর। আল্লাহ তোমাদেরকে মাহবুব ও ওলী হিসাবে কবুল করে নেবেন এবং তিনি তোমাদের পাপরাশিকে মুছে দেবেন। -সূরা আল ইমরান ঃ ৩১।
 
     এ আয়াতে আল্লাহ তাআলা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অনুসরণকে ওলী হওয়ার মাপকাঠি নির্ণয় করেছেন। আর সাহাবায়ে কেরাম নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে দেখে দেখেই তাকে অনুসরণ করেছেন। এ জন্য তাঁরা জীবনের অধিকাংশ সময় তাঁর সাহচর্যেই উৎসর্গ করেছেন। যার ফলে তাঁরা উম্মতের মধ্যে সর্ব শ্রেষ্ঠ হয়েছেন। সাহাবায়ে কেরামকে যারা অনুসরণ করেছেন তাঁরাই তাবেঈ হওয়ার সৌভাগ্য অর্জন করেছেন। তাঁদেরকে যারা অনুসরণ করেছেন তাঁরা তাবে-তাবেঈ হিসাবে গণ্য হয়েছেন। এই অনুসরণের ফলেই তারা উম্মতের মধ্যে সবচেয়ে বেশি আল্লাহর প্রিয় পাত্র হয়েছেন এবং তাদের যুগকে সোনালী যুগ হিসাবে আখ্যায়িত করা হয়েছে। সুতরাং, যদি কেউ আল্লাহর প্রিয় পাত্র তথা আল্লাহর ওলী হতে চায় তাহলে  তাকে সর্বপ্রথম কোন সুন্নাতের অনুসারী খাঁটি আল্লাহওয়ালার অনুসরণ করতে হবে। তাঁর হাতে নিজেকে ন্যস্ত করে দিতে হবে। যে ভাবে সাহাবা, তাবেঈন, তাবে-তাবেঈন নিজ নিজ বড়দের সামনে ন্যাস্ত করে নিজেদের জীবনকে বরং যুগকে সোনালী করেছেন তাকেও নিজের যুগের কোন আল্লাহওয়ালার কাছে ন্যাস্ত করে দিতে হবে। 

       নিজের জীবনে পূর্ণতা অর্থাৎ গুনাহ মুক্ত জীবন শুধু  বই পুস্তক অধ্যয়নের দ্বারা হয় না। বরং গুনাহ মুক্ত ব্যক্তিদের অধীনে নিজেকে পরিচালনা করার মাধ্যমেই সম্ভব হয়। কেননা তারা হলেন রূহানী চিকিৎসক। গুনার সম্পর্ক রূহের সাথে, দেহের দ্বারা তার বাস্তবায়ন ঘটে। দিলকে গুনাহ মুক্ত করা বই পুস্তক অধ্যয়নের দ্বারা হয় না। বরং চেতনা জাগে। সোনালী যুগে একমাত্র সোহবতের বদৌলতেই তারা গুনাহ মুক্ত জীবন যাপন করতে সক্ষম হয়েছেন। আর গুনাহ মুক্ত না হওয়া পর্যন্ত কেউ আল্লাহর ওলী হতে পারে না। তাছাড়া আল্লাহর ওলীদের সাহচর্য ব্যতীত কেউ এযাবত গুনাহ মুক্ত জীবন লাভ করতে পারে নি এবং আল্লাহর ওলীও হতে পারে নি। যেহেতু প্রত্যেকের জন্য  গুনাহ মুক্ত জীবন যাপন তথা আল্লাহর ওলী হওয়া ফরয এ কারণে যাদের কাছে গেলে এমন জীবন অর্জন হবে তাদের কাছে প্রত্যেকের যাওয়া এবং জীবনের সব কিছু তাদের পরামর্শে গড়ার চেষ্টা করা অতীব জরুরি। কেননা এ যাবত কোন ব্যক্তি আল্লাহওয়ালা হয়ে থাকলে এ পদ্ধতিতেই হয়েছেন। তবে এ উদ্দেশ্যে বায়াত হওয়া সুন্নাত।

আল্লাহ রাব্বুল আলামীন আমাদের সবাইকে হক ও সত্যকে বুঝার এবং পূর্ণঅনুসরণ করার তৌফিক দান করুন।-আমীন। সাল্লাল্লাহু আলান নাবীয়্যিল উম্মিয়্যি।
    

No comments:

Post a Comment

 

NameSilo Coupon Code "discount1$foryou"

like

like
like